fbpx
Thursday, April 25, 2024
spot_imgspot_img
HomeEducationউত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ কারমাইকেল কলেজ, রংপুর

উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ কারমাইকেল কলেজ, রংপুর

উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বলতে আমরা যেটিকে বুঝি সেটি হলো কারমাইকেল কলেজ। কেননা  অবিভক্ত বাংলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মাঝে কারমাইকেল কলেজ প্রথম সারির স্থান অর্জন করেছিল।

ক্যাম্পাসের বিবরণ
কারমাইকেল কলেজ ক্যাম্পাস একটি সুবিশাল মনোরম ক্যাম্পাস। কলেজে প্রবেশ করতে প্রথমেই দেখতে পাবেন একটি সুদৃশ্য কারুকাজখচিত বিশাল ফটক বা প্রধান ফটক। যেখানে অনেক জ্ঞানী ব্যক্তির অমূল্য বাণীও রয়েছে। শুরুতেই বামপাশে দেখতে পাবো বঙ্গবন্ধুর স্মৃতিফলক আর ডানপাশে প্রধান ফটকের পাশ ঘেঁষেই একটি রাস্তা বাজারে চলে গেছে, বাজারের গেটেই একটি মন্দির অবস্থিত।

বঙ্গবন্ধুর স্মৃতিফলকের একটু সামনে গেলেই স্যারদের আবাসিক এলাকা যা হোয়াইট হাউজ নামে পরিচিত। তারপরেই বাঁধন নামে একটি সেচ্ছাসেবী রক্তদান সংস্থা। তারপরে স্বাস্থ্য কেন্দ্র ও কিউএ মেমোরিয়াল প্রাথমিক বিদ্যালয় (কলেজ প্রাইমারি স্কুল)।

স্কুলের পরেই  আপনারা পাবেন চৌরাস্তা বা জিরো পয়েন্ট। এখানেই পাবেন সুদৃশ্য একটি মসজিদ। মসজিদের উত্তরের জাযগাটিই বৃন্দাবন নামে পরিচিত। পূর্বদিকে যে রাস্তা চলে গেছে সেদিকেই ছাত্রীদের জন্য তিনটি আবাসিক হল (তপসি রাবেয়া হল, বেগম রোকেয়া হল, জাহানারা ইমাম হল) অবস্থিত। পশ্চিম দিকে একটু এগিয়ে গেলেই দু’রাস্তার মোড় পাবেন, মোড়েই পরীক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্র আর ডানপাশে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য। দু’রাস্তার একটি দক্ষিণে আর একটি পশ্চিমে গেছে। প্রশাসনিক ভবনের সামনে অর্থাৎ দক্ষিণে শহীদ মিনার রয়েছে।

পশ্চিমেই  প্রশাসনিক ভবন আর প্রশাসনিক ভবনের সাথেই বাংলাবিভাগ। এই বিভাগের সামনেই একটি অতি সুন্দর ফুলের বাগান এবং লিচুতলার সাথেই কানাসাচ নামে নাট্যসংস্থার বসার মঞ্চ। এখানে আবারও একটি চৌরাস্তা পাবেন। মোড়েই ছাত্রদের জন্য আলাদা বিশ্রামাগার রয়েছে এবং একটি রাস্তা উত্তরে গেছে যা ক্যান্টিন ও অত্যাধুনিক অডিটোরিয়ামে চলে গেছে।

ক্যান্টিনের সামনেই “বাংলামঞ্চ” নামে একটি নাট্যমঞ্চ রয়েছে। আর এর সামনটাই মধুবন নামে পরিচিত।

অডিটোরিয়ামের পিছন অর্থাৎ পশ্চিমদিকে স্যারদের জন্য  গ্রিন হাউস নামে আর একটি এলাকা এবং উচ্চ মাধ্যমিক ভবন রয়েছে।

চৌরাস্তা থেকে যে রাস্তাটি দক্ষিণে গেছে তার বামপাশে সেকেন্ড বিল্ডিং আর ডানপাশে ছাত্রদের জন্য আবাসিক হল  জি এল ছাত্রাবাস ও কে বি ছাত্রাবাস (পরিত্যক্ত) অবস্থিত।তারপরেই আইসিটি ভবন। তারপরে সিএম ছাত্রাবাস (শুধুমাত্র হিন্দুদের জন্য)।

সেকেন্ড বিল্ডিং (বিজ্ঞান ভবন) এর সামনেই বিশাল দুটি খেলার মাঠের একটি  অবস্থিত ও তার সামনেই থার্ড বিল্ডিং এবং তার পিছনেই, ওসমানি ছাত্রাবাস।

থার্ড বিল্ডিং(তিনতলা কলা ও বাণিজ্য ভবন) এর পূর্বদিকে ক্যামিস্ট্রি ভবন এবং সামনেই  বিশাল খেলার মাঠের আর একটি ।মাঠের  পূর্বদিকে ব্যাংক,সাব পোস্ট অফিস এবং একটি টালি ভবন (বিএনসিসি ও স্কাউট) রয়েছে।

এছাড়াও প্রতি বিভাগের সাথেই সেমিনার লাইব্রেরি রয়েছ। কারমাইকেল কলেজের পূর্বদিকে রংপুর কলেজিয়েট স্কুল এন্ড কলেজ, তারপাশে রোকেয়া বিশ্ববিদ্যালয়, দক্ষিণে রংপুর ক্যাডেট কলেজ, উত্তরে ঐতিহ্যবাহী লালবাগ হাট এবং চারপাশ ঘিরে অসংখ্য ছাত্রী ও ছাত্রাবাস রয়েছে।

শিক্ষাসংক্রান্ত তথ্য

এখানে যে যে বিভাগগুলো রয়েছে-

উচ্চ মাধ্যমিকে তিনটি বিভাগ

বিজ্ঞান, মানবিক, বাণিজ্য (প্রতি বিভাগে ৩০০ টি  করে মোট  ৯০০ আসন)

সম্মান-৩৩৬০ টি আসন

মাস্টার্স (প্রথম পর্ব)- ৬০০০ (নিয়মিত+প্রাইভেট)

মাস্টার্স (শেষপর্ব)- ৬০০০ (নিয়মিত+প্রাইভেট) এবং ডিগ্রি।

সম্মানে তিনটি বিভাগ -বিজ্ঞান,কলা,বাণিজ্য

বিজ্ঞান বিভাগ

গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা।

কলা বিভাগ

বাংলা, ইংরেজি, অর্থনীতি,ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজ বিজ্ঞান, ইসলামের ইতিহাস, আরবি ও ইসলামিক স্টাডিজ

বাণিজ্য বিভাগ:

ব্যবস্থাপনা.হিসাব বিজ্ঞান,মার্কেটিং,ফিন্যান্স এবং ব্যাংকিং।

বিস্তারিত আসেছে…

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Elliana Murray on ONLINE SHOPPING
Discover phone number owner on Fake app চেনার উপায়