fbpx
Thursday, April 25, 2024
spot_imgspot_img
HomeEntertainmentজনপ্রিয় International T20 League এর তালিকা

জনপ্রিয় International T20 League এর তালিকা

ক্রিকেটে মানেই অন্যরকম উত্তেজনা। ODI বা One Day International ও Test Cricket কে পিছনে ফেলে T20 এখন অনেক জনপ্রিয়। কম বেশি প্রতিটা দেশেই এখন T20 এর চাহিদা দিন কে দিন বেড়েই চলেছে।

এইতো বছর কয়েক আগের কথা ক্রিকেট ভক্তদের কাছে ODI এর জনপ্রিয়তা ছিল অন্যরকম। কিন্তু সময় পরিবর্তনের ফলে T20 এর জনপ্রিয়তাই আজ তুঙ্গে।

ক্রিকেটের এই ফরম্যাটে হরহামেসাই দেখা মেলে চার, ছয়ের ফুলঝরি। প্রতি বলেই টানটান উত্তেজনা লেগেই থাকে। কখনো চার, কখনো ছয়, কখনো আবার আউট। 

বর্তমানে আন্তর্জাতিক পর্যায়ে বেশকিছু T20 লিগ অনুষ্ঠিত হচ্ছে। এগুলো ICC এর অনুমোদনপ্রাপ্ত, তাই ইন্টারন্যাশনাল খেলোয়াররা সহজে অংশ নিয়ে তাদের পারফরমেন্সে তাক লাগিয়ে দেন দর্শকদের।  জনপ্রিয় কয়েকটি T20 লিগগুলোর  একটা সংক্ষিপ্ত তালিকা থাকছে আপনাদের জন্য…

এশিয়া 

  • Bangladesh Premier League, BPL (Bangladesh)
    বাংলাদেশ প্রিমিয়ার লিগ হলো ICC অনুমোদিত বাংলাদেশের পেশাদার T20 ক্রিকেট লিগ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ২০১২ সালে প্রথম বিপিএল আয়োজন করে। ২০১২ সালের ১০ ফেব্রুয়ারি BPL-এর প্রথম আসর শুরু হয়। এই আসরে প্রথম চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। 
  • Indian Premier league, IPL (India)
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল),হলো ইন্ডিয়ান পেশাদার T20 ক্রিকেট লিগ। ২০০৮ সালের শুরুর দিকে বিসিসিআই একটি নতুন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক T20 লিগ, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ঘোষণা করেন, যা ক্রিকেটবিশ্বে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক T20 লিগের সূচনা ঘটায়। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় রাজস্থান রয়্যালস এবং সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হয় চেন্নাই সুপার কিংস।   
  • Pakistan Super League, PSL (Pakistan)
    ২০১৬ সাল থেকে পাকিস্তান সুপার লিগ শুরু হয়। এখন পযন্ত ৮টি আসর অনুষ্ঠিত হয়েছে। পাকিস্তান সুপার লিগ (PSL) হল একটি পাকিস্তানি পেশাদার T20 ক্রিকেট লিগ। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ইসলামাবাদ ইউনাইটেড এবং সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হয় লাহোর কালান্দার্স। 
  • International League T20, ILT20 (UAE)
    ইন্টারন্যাশনাল লিগ টি২০-এর প্রথম আসর বসবে ২০২৪ সালে। International League T20 হল সংযুক্ত আরব আমিরাতের পেশাদার T20 ক্রিকেট লিগ। এটি আমিরাত ক্রিকেট বোর্ড কর্তৃক অনুমোদিত। 
  • Sri Lanka Premier league, LPL (Sri Lanka)
    ২০২০ সাল থেকে লঙ্কা প্রিমিয়ার লিগ শুরু হয়। এখন পর্যন্ত ৪টি আসর অনুষ্ঠিত হয়েছে। লঙ্কা প্রিমিয়ার লিগ শ্রীলঙ্কার একটি পেশাদার টি-টোয়েন্টি ক্রিকেট লিগ। LPL প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল জাফনা স্ট্যালিয়নস এবং সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হয় বি-লাভ ক্যান্ডি।

ইউরোপ  

  • T20 Blast (England and Wales):
    টি২০ ব্লাস্ট বা স্পন্সরজনিত কারণে ভাইটালিটি টি২০ ব্লাস্ট (T20 Blast) হল ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড পরিচালিত ঘরোয়া T20 ক্রিকেট প্রতিযোগিতা, যা কাউন্টি ক্রিকেট ক্লাবগুলোর মধ্যে খেলা হয়। ২০০৩ সালে ইসিবি এটির সূচনা করে, এবং এটিই পৃথিবীর প্রথম পেশাদার T20 ক্রিকেট লিগ। এখন পযন্ত ২১টি আসর অনুষ্ঠিত হয়েছে। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল সারে লায়ন্স এবং সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হয় সমারসেট।
  • ইনসিঙ্গার দে বুফরট টুয়েন্টি ২০ কাপ, Dutch Twenty20 Cup (নেদারল্যান্ড):
    ২০০৭ সাল থেকে ২০১০ সাল পযন্ত ৪টি আসর অনুষ্ঠিত হয়।

ওশেনিয়া  

  • Big Bash League, BBL (Australia)
    ২০১১-১২ সাল থেকে বিগ ব্যাশ লিগ শুরু হয়। এখন পযন্ত ১৩টি আসর অনুষ্ঠিত হয়েছে। বিগ ব্যাশ লিগ, অস্ট্রেলিয়ার ঘরোয়া পেশাদার T20 ক্রিকেট লিগ। ২০১১ সালে এ প্রতিযোগিতার উদ্বোধন হয়। এ প্রতিযোগিতাটি পূর্বতন T20 বিগ ব্যাশের স্থলাভিষিক্ত হয়। প্রতিযোগিতার শীর্ষ দুই দল চ্যাম্পিয়ন্স লিগ T20 প্রতিযোগিতায় অংশগ্রহণের যোগ্যতা লাভ করে।
  • HRV Cup (New Zealand)
    ২০০৫-০৬ সাল থেকে ২০১১-১২ সাল পর্যন্ত ৭টি আসর অনুষ্ঠিত হয়।
  • কেএফসি টুয়েন্টি২০ বিগ ব্যাশ (Australia)
    ২০০০৫-০৬ সাল থেকে ২০১১-১২ সাল পর্যন্ত ৬টি আসর অনুষ্ঠিত হয়। 

আমেরিকা

  • Caribbean Premier League, CPL (West Indies)
    ২০১৩ সাল থেকে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ শুরু হয়। এখন পযন্ত ১১টি আসর অনুষ্ঠিত হয়েছে।
  • Major League Cricket, MLC (USA)
    ২০২৩ সাল থেকে মেজর লিগ ক্রিকেট শুরু হয়। এখন পযন্ত ১টি আসর অনুষ্ঠিত হয়েছে।

আফ্রিকা

  • SA20 (South Africa)
    ২০২২-২৩ সাল থেকে এসএ২০ লিগ শুরু হয়। এখন পযন্ত ২টি আসর অনুষ্ঠিত হয়েছে। 
  • CSA T20 চ্যালেঞ্জ (South Africa)
    ২০০৮-৯ সাল থেকে ২০১৭-২০১৮ সাল পযন্ত ১০টি আসর অনুষ্ঠিত হয়।  
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Elliana Murray on ONLINE SHOPPING
Discover phone number owner on Fake app চেনার উপায়