fbpx
Thursday, April 25, 2024
spot_imgspot_img
HomeInfoMother-Eating Spiders: জন্মের পর নিজের মাকে খেয়ে ফেলে যে প্রাণী

Mother-Eating Spiders: জন্মের পর নিজের মাকে খেয়ে ফেলে যে প্রাণী

মা, মানেই যেন সকল শান্তির আশ্রয়স্থল। মা ছাড়া যেকোন প্রাণীর জন্ম, বেড়ে ওঠা কল্পনাই করা যায় না। সেখানে যদি বলা হয়, সেই বাচ্চাই জন্মের পর মাকে খেয়ে ফেলে। তখন কেমন হবে? হ্যাঁ, এমনি কিছু প্রাণী আছে যারা জন্মের পর নিজেদের ক্ষিদে মিটাতে মাকেই খেয়ে ফেলে। কাঁকড়া, বিছা, মাকড়শা এবং নেমোটেড পোকারা এ ধরণের প্রাণী।

প্রাণীজগতে মাঝে মাঝে শুনতে পাওয়া যায়, মায়েরা তাঁদের বাচ্চা কিংবা ডিম খেয়ে ফেলে।  তবে, পৃথিবীতে ৩৭ হাজার ২৯৬ প্রজাতির মাকড়সার মধ্যে কিছু প্রজাতি রয়েছে, যাদের মাঝে এর ব্যতিক্রম লক্ষ্য করা যায়। যেমন-ক্র্যাব স্পাইডারদের মা নিজেই সন্তানকে অপরিপক্ক ডিম খাওয়ার সুযোগ করে দেয় এবং একটা সময় সন্তান নিজের মাকেই খেয়ে ফেলে। এটা চলতে থাকে মায়ের শরীর পুরোপুরি শেষ না হওয়া পর্যন্ত বা মার শরীর অসাড় হয়ে না পড়া পর্যন্ত।

অনেকে মনে করেন, এই প্রজাতির সন্তানরা নিজেদের খেয়াল নিজেরাই রাখতে সক্ষম বলে এমনটা হয়। তাছাড়া, জন্মের পর তাঁদের চিবিয়ে খাওয়ার ক্ষমতা থাকে বলেও এ ঘটনা ঘটে। 

ব্ল্যাক লেক ওয়েভার নামে একধরনের মাকড়সা ভূমধ্যসাগরীয় এলাকার কয়েকটি দেশে পাওয়া যায়। যেখানে মা-মাকড়সা ডিম পেড়ে নিজের দেহেই বহন করে বেড়ায়। যতক্ষণ না ডিম ফুটে বাচ্চা বের হয়। একসময় এ ডিম ফুটতে শুরু হয়। ছোট ছোট বাচ্চারা ক্ষুধার জ্বালায় মায়ের দেহই খেতে শুরু করে। মা মাকড়সা সন্তানদের মুখের দিকে চেয়ে সব কষ্ট নীরবে সহ্য করে। খেতে খেতে একসময় বাচ্চারা মায়ের পুরো দেহই খেয়ে ফেলে। পড়ে থাকে শুধু মৃত মায়ের ছিন্নবিচ্ছিন্ন দেহটা। পুরুষ মাকড়সাই তখন তাদের সন্তান লালন-পালন করে থাকে। 

প্রাণীবিজ্ঞানীরা ব্রাজিলিয়ান ম্যানেগিয়া পোরাসিয়া বা অক্ষিগোলক মাকড়সার গবেষণা করে বলেন, এ প্রজাতির নারী  মাকড়সা শিকারি হতে ডিম রক্ষা করতে বৃক্ষাচ্ছাদিত পরিবেশে পাতার তলে মরার মতো পড়ে থাকে। অথবা নিজ ঘরের অন্ধকার কোণে জালে বসে  ডিম ফোটানোর কাজ করে। আর পুরুষ মাকড়সা, স্ত্রী মাকড়সার আশপাশেই থাকে ডিম পাড়া থেকে শুরু করে ফোটানো পর্যন্ত। কেননা, এ প্রজাতির স্ত্রী মাকড়সার জীবন ঝুঁকিতে থাকে। বাচ্চা জন্মের আগে বা পরে স্ত্রী মাকড়সা মারা যায়। তাই বাচ্চা জন্মের সঙ্গে সঙ্গে পুরুষ মাকড়সা নিজের আয়ত্বে নিয়ে নেয়। বেশিই ভাগ ক্ষেত্রে মায়েরা বাচ্চা বড় হওয়া পর্যন্ত দেখ-ভাল করলেও এই ম্যানেগিয়া পোরাসিয়া বাবারা সে দায়িত্ব পালন করে থাকে। পিতা-মাতার দায়িত্ব ভাগ করার ঘটনা এ প্রজাতির মাকড়সার মধ্যে অনন্য ও অদ্বিতীয়।

তবে প্রায় সব প্রজাতির স্ত্রী মাকড়সাই ডিম পাড়ে রেশম থলেতে। আর সেটি বয়ে বেড়ায় ডিম না ফোটা পর্যন্ত। 

Do spider eat their mother?

RELATED ARTICLES

2 COMMENTS

  1. I do not even know how I ended up here but I thought this post was great I dont know who you are but definitely youre going to a famous blogger if you arent already Cheers.

  2. আসলেই মা তার সবকিছু উজাড় করে সন্তানদের লালন করেন। কিন্তু সন্তানরা সেই ত্যাগের মূল্য দেয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Elliana Murray on ONLINE SHOPPING
Discover phone number owner on Fake app চেনার উপায়