fbpx
Monday, April 22, 2024
spot_imgspot_img
HomeLifestyleRecipesবিয়ে বাড়ি স্বাদের খাসির মাংস রান্নার সহজ রেসিপি

বিয়ে বাড়ি স্বাদের খাসির মাংস রান্নার সহজ রেসিপি

অনেকেরই পছন্দের তালিকার সর্বোচ্চ স্থানে থাকে খাসির মাংস বা Mutton Curry। তবে ভিন্নভাবে রান্না করলে এর একঘেয়েমি ভাব যেমন দূর হয় তেমনি কম তেল মসলা ব্যবহারে স্বাস্থ্যঝুঁকিও তুলনামূলক কমে আসে।

তবে বাসায় রান্না করা খাসির মাংস আর অনুষ্ঠান বাড়িতে রান্না করা মাংসের বেশ খানিকটা পার্থক্য পাওয়া যায় রং, স্বাদ এবং ঘ্রানে। আজকে দেখাবো তেমনি  বিয়ে বাড়িতে খাসির মাংস রান্না করার একটি ভিন্ন পদ্ধতি।

গ্রামের রাধুনীরা সাধারণত নিজের হাতের মাপে মাংসের সাথে বিভিন্ন ধরনের মসলা মিশিয়ে থাকেন তাই সঠিক মাপ না দেখাতে পারলেও কি কি মসলা ব্যবহার করছেন এবং রন্ধর প্রণালীটি আপনাদেরকে দেখাবো।

উপকরণঃ

১। খাসির মাংস
২। পেঁয়াজ কুচি
৩। রসুন বাটা
৪। আদা বাটা
৫। লবণ
৬। হলুদ গুড়া
৭। মরিচ গুড়া
৮। গরম মসলা
৯। সয়াবিন তেল
১০। জিরা বাটা

প্রস্তুত প্রণালিঃ

প্রথমে সসপ্যানে তেল দিতে হবে। তেল গরম হয়ে গেলে পিঁয়াজ বাদামি করে ভেজে নিতে হবে। এবার লবন, হলুদ দিয়ে ভালভাবে নাড়তে হবে। পিঁয়াজ ভাজা হয়ে গেলে রসুন বাটা,আদা বাটা দিয়ে নাড়তে হবে। এবার শুকনা মরিচ, তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি দিতে হবে। জিরা বাটা দিয়ে নাড়তে হবে।

এখন ধুয়ে রাখা মাংসের টুকরাগুলো দিয়ে দিতে হবে। মধ্যম আঁচে কষানো মসলার সাথে মাংসের টুকরোগুলো ভাল করে না মেশা পর্যন্ত নাড়তে হবে। এরপর লবন, হলুদ গুড়া,মরিচ গুড়া দিয়ে মাংস নেড়ে ঢেকে রাখতে হবে।

ঘনঘন নেড়ে দিতে হবে যেন নিচে লেগে না যায়। এভাবে কষিয়ে নিয়ে মাংসে গরম পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে গেলে তৈরি হয়ে যাবে বিয়ে বাড়ি স্বাদের খাসির মাংস।

এই খাসির রন্ধনপ্রনালীটি নিচের ভিডিওতে বিস্তারিত দেখানো হয়েছে। ভিডিওটি ভালো লাগলে লাইক দেবেন।

বিয়ে বাড়ি স্বাদের খাসির মাংস রান্না
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Elliana Murray on ONLINE SHOPPING
Discover phone number owner on Fake app চেনার উপায়