fbpx
Friday, July 12, 2024
spot_imgspot_img
HomeLifestyleচীন-আমেরিকার ক্যাশুনাট সালাদ বাংলার খাবার টেবিলে

চীন-আমেরিকার ক্যাশুনাট সালাদ বাংলার খাবার টেবিলে

Cashew Nut Salad একটি চাইনিজ-আমেরিকান খাবার। কাজু মুরগির ঐতিহ্যগত খাবারটি একটু কড়া করে ভাজা হয়। রসুন, চিকেন স্টক, সয়া সস, অয়েস্টার সস মিলিয়ে একটি ঘন সস তৈরি হয়। যা মুরগির কোমল মাংস আর কাজু ,সবজির সঙ্গে মিশানো হয়।

ক্যাশুনাট সালাদের ইতিহাস:

এই খাবারটি মিসৌরি শহরের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। ডেভিড লিওং নামের একজন শেফ তার খাবারের মান বাড়ানোর জন্য সংগ্রাম করছিলেন। এজন্য তিনি ভিন্ন স্বাদের খাবারের সন্ধানে 1940 সালে চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আসেন। 1963 সালে স্প্রিংফিল্ডের গ্রোভ সাপার ক্লাবে কাজু মুরগির খাবারটি প্রথম পরিবেশন করেছিলেন। তার এই রেসিপিটি এত জনপ্রিয় ছিল যে স্প্রিংফিল্ডে লিওং-এর একটি হাউস খোলেন। শুধু তাই নয় স্প্রিংফিল্ড খাবারকে কেন্দ্র করে একটি বার্ষিক উৎসবের আয়োজনও করেন। পরবর্তীতে এটিকে বেসরকারী “শহরের খাবার” হিসাবে উল্লেখ করা হয়।

পরে এ খাবারে সবুজ পেঁয়াজও অন্তর্ভুক্ত করেন। লিওং-এর হাউসটি 1997 সালে বন্ধ হলেও বর্তমানে 70 টিরও বেশি চাইনিজ রেস্তোরাঁয়, সেইসাথে স্প্রিংফিল্ড মেট্রোপলিটান এলাকায় এবং এর আশেপাশে এবং মিসৌরি এবং অন্যান্য রাজ্যের অন্যান্য স্থানে অনেক অ-চীনা রেস্তোরাঁয় ক্যাশুনাট সালাদের পরিবেশন করা হচ্ছে। তবে দেশবেদে এর বেশ খানিকটা পরিবর্তন ও পরিমার্জন হয়েছে। 

ঘরেই তৈরি করুন ক্যাশুনাট সালাদ 

কাজু বাদাম কার না ভালো লাগে। আর যদি কাজু বাদাম দিয়ে সালাদ তৈরি করা হয় তাহলে তো কথাই নেই। খুবই সুস্বাদ আর পুষ্টিকর এই সালাদ তৈরি করা খুবই সহজ। ঘরে থাকা উপকরণ দিয়েই বনিয়ে ফেলতে পারেন ক্যাশুনাট সালাদ। 

কাজু বাদামের দাম একটু বেশি, সে কারণে সালাদে একটু কম ব্যবহার করে অন্যান্য উপকরণের সংমিশ্রণে হতে পারে অনন্য। এ সালাদ তৈরিতে যেসব উপাদান লাগে তা আমাদের হাতের কাছে খুব সহজেই পাওয়া যায়। চাইলে আপনার মত কিছু উপকরণ যোগ করলেও খেতে হবে দারুন। তাই রেস্টুরেন্টে সবসময় স্বাদ না নিয়ে ঘরেই তৈরি করুন ক্যাশুনাট সালাদ।

তাহলে এবার দেখে নেই এই সালাদ তৈরিতে কি কি লাগছে –

উপকরণ:

  • ১.ক্যাশুনাট- এক কাপ 
  • ২.সবুজ ক্যাপসিকাম – মাঝারি সাইজের ১টি
  • ৩.লাল ক্যাপসিকাম – মাঝারি সাইজের ১টি 
  • ৪.টমেটো – বড় সাইজের ১টি 
  • ৫.গাজর – বড় সাইজের ১টি
  • ৬.শসা – মাঝারি সাইজের ১টি 
  • ৭.মুরগির বুকের মাংস-  ১ কাপ  
  • ৮.ডিম- ১টি 
  • ৯.কাঁচা মরিচ কুচি – ১ চা চামচ 
  • ১০.মরিচের গুঁড়া – ১ চা চামচ
  • ১১.সয়া সস – ২ চা চামচ
  • ১২.আদা ও রসুন বাটা- ১/২ চা চামচ 
  • ১৩.লেবুর রস- ১/২ চা চামচ
  • ১৪.কর্নফ্লাওয়ার- ৩ টেবিল চামচ 
  • ১৫.টমেটো সস- ৩ টেবিল চামচ 
  • ১৬.চিলি সস- ৩ টেবিল চামচ 

রন্ধন প্রণালী 

প্রথমে মাংসগুলো একটু লম্বা করে কেটে পরিষ্কার করে পানি ঝরায় নেব। তারপর মাংসগুলোর উপরে মরিচের গুড়া, গোলমরিচের গুঁড়া, স্বাদমতো লবণ, আদা রসুন বাটা, সয়া সস দিয়ে মেখে ডিম  ও কনফ্লাওয়ারদের নিয়ে আবারো মেখে রেখে দেব।

এবার কড়াইয়ে ঘি বা তেল দিয়ে কেটে রাখা সবজিগুলো একে একে ভেজে নেব। এ সময় চুলার আঁচ একটু বাড়িয়ে দিতে হবে। না হলে সবজি হতে পানি ছাড়তে পারে। প্রথমে গাজর দিয়ে একটু ভেজে নেব। এরপর টমেটো ও ক্যাপসিকামগুলো দিয়ে তার উপর একটু লবণ ও গোলমরিচের গুড়া দিয়ে মেশায় নেব। এবার চুলা বন্ধ রেখে ভেজে রাখা মাংস ও ক্যাশুনাট  দিয়ে তার উপর চিলি সস, টমেটো সস, মরিচ কুচি, গোলমরিচের গুড়া, লেবুর রস ও একটু লবণ দিয়ে সব উপকরণ মিশিয়ে নেব। সবশেষে শশাকুঁচি ও চিনি দিয়ে আবারো মিশিয়ে নেব।

এই সালাদে কিন্তু গোলমরিচের গুড়া ও লবণ বেশ কয়েকবার ব্যবহার করা হয়েছ। কারণ এতে সালাদের সব উপকরণে লবণ সমান ভাবে যায় এবং স্বাদও বেড়ে যায়। তাছাড়া এতে তিন ধরনের সস ব্যবহার করা হয়েছে। তাই লবণ ব্যবহারের ক্ষেত্রে একটু খেয়াল রাখতে হব। 

তাছাড়া আপনারা এ সালাদে চিনি নাও ব্যবহার করতে পারেন। কেননা সসে চিনি রয়েছে।

তো পরিবেশন করুন চমৎকার কেশোনার সালাত তবে হ্যাঁ খেতে কেমন হলো অবশ্যই কমেন্টে জানাবেন। 

পুষ্টিগুণ

ক্যাশুনাট বা কাজুবাদাম পুষ্টিগুণে ভরপুর। আর খেতেও কিন্তু বেশ। কাজুবাদামে থাকা পুষ্টিকর উপাদান যেমন-পটাশিয়াম, আয়রন, প্রোটিন, ভিটামিন, কপা, ফাইবার, খনিজ লবণ আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এসব উপাদান কিন্তু আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে এবং শরীরকে সুস্থ রাখে।

তাছাড়া এ সালাদে আরও রয়েছে- টমেটো,  গাজর, শসা, ক্যাপসিকাম জাতীয় উপাদান যেগুলো সবই পুষ্টিগুণে ভরপুর। 

বিশেষ করে রমজানে এই সালাদ আমাদের শরীরের ঘাটতি পূরণে বেশ সহায়তা করে। এবং শরীরকে সতেজ করে তোলে। 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Elliana Murray on ONLINE SHOPPING
Discover phone number owner on Fake app চেনার উপায়