fbpx
Wednesday, May 29, 2024
spot_imgspot_img
HomeInfoAndroid 15: অ্যান্ড্রয়েড ১৫ যে-সব ফিচার নিয়ে আসছে

Android 15: অ্যান্ড্রয়েড ১৫ যে-সব ফিচার নিয়ে আসছে

স্মার্টফোন, টিভিসহ বেশকিছু প্লাটফর্মের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। বিভিন্ন নিরাপত্তা আপডেটসহ নিত্যনতুন ফিচার যোগ করে প্রতিনিয়ত আপডেট ভার্সন নিয়ে আসে গুগল। তেমনি ১০টি নতুন ফিচার যোগ হচ্ছে Android 15 এর সিস্টেমে। বর্তমানে ফিচারগুলো গুগল পিক্সেল ৮ স্মার্টফোনে পাওয়া গেলেও ভবিষ্যতে একাধিক স্মার্টফোনে দেখতে পাওয়া যাবে। 

কী এই ফিচারগুলো?

তাহলে জেনে নেই ফিচারগুলো সম্পর্কে–

১. নতুন নাম ও লোগো (New name and logo) 

অ্যান্ড্রয়েড ১৫ মহাকাশ এবং রকেট থেকে অনুপ্রাণিত হয়ে এর নতুন লোগো আনছে। কিছুটা অ্যান্ড্রয়েড ১৪ লোগোর মতোই হবে এবং এর পাশাপাশি থাকবে নতুন নাম। গুগল Android 15-কে ভ্যানিলা আইস ক্রিম নামে লঞ্চ করবে। 

২. স্যাটেলাইট কানেক্টিভিটি (Satellite connectivity)

বর্তমানে একাধিক স্মার্টফোনে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার রয়েছে। এটিকে আরও সহজ করে দিচ্ছে গুগল। অ্যান্ড্রয়েড ১৫ এর মাধ্যমে স্মার্টফোন কোম্পানিগুলো এই প্রযুক্তি ব্যবহার করতে পারবে। স্মার্টফোনে স্যাটেলাইট কানেক্টিভিটি আরো সহজ হ‌বে এর মাধ্যমে। স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচারটি আইফোন ১৫-তেও রয়েছে। 

৩. ক্যামেরা কন্ট্রোল (Camera control)

ক্যামেরার ব্রাইটনেস বাড়ানো, লো লাইট ক্যামেরা, ফ্ল্যাশ লাইট কন্ট্রোল ইত্যাদি আরও ভালো কাস্টমাইজ করা যাবে। অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেম স্মার্টফোনগুলোর ক্যামেরা আরও দক্ষ ও উন্নত করে তুলবে। পাশাপাশি ভিন্ন ভিন্ন অ্যাঙ্গেল থেকে ভালো মানের ছবি তুলতে সক্ষম।

৪. স্ক্রিন শেয়ারিং (Screen sharing)

বর্তমানের স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড ১৩ অথবা ১৪ ব্যবহারকারীরা স্ক্রিন শেয়ারিং এর ক্ষেত্রে পুরো স্ক্রিন শেয়ার করতে পারেন। কিন্তু Android 15 ব্যবহারের ফলে স্ক্রিনের নির্দিষ্ট একটি অংশ শেয়ার করতে পারবেন। এতে করে প্রয়োজন অনুযায়ী স্ক্রিনের নির্দিষ্ট অংশ শেয়ার করা যাবে।  

৫. নোটিফিকেশন কুলডাউন (Notification cooldown)

একটি নির্দিষ্ট অ্যাপ থেকে একাধিক নোটিফিকেশন আসলে বিরক্ত হওয়াটাই কিন্তু স্বাভাবিক। তবে অ্যান্ড্রয়েড ১৫-এর মাধ্যমে সেই অপ্রয়োজনীয় নোটিফিকেশনের সংখ্যা অনেকটাই কমে যাবে। 

৬. ওয়েবক্যাম মোড (Webcam mode)

কম্পিউটারে ব্যবহার করার জন্য যাদের ওয়েবক্যাম নেই তাদের জন্য অনন্য সুবিধা নিয়ে আসছে অ্যান্ড্রয়েড ১৫। ইউজারদের স্মার্টফোনগুলো উইন্ডোস ১১ এর সঙ্গে যুক্ত করার সময় হাই-কোয়ালিটি ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করতে পারবেন। এখন গুগল পিক্সেল ৮ স্মার্টফোনে এই সুবিধা থাকলেও পরবর্তীতে Android 15 এর মাধ্যমে অন্যান্য স্মার্টফোনেও  এই সুবিধা চালু হবে।

৭. অপ্টিমাইজ ফোল্ডেবেল স্মার্টফোন (Optimized foldable smartphone)

আজকাল ফোল্ডেবেল স্মার্টফোনের যুগ, স্যামসাং, মটোরোলাসহ একাধিক সংস্থা ফোল্ডেবেল স্মার্টফোন বাজারে এনেছে। এবার Android 15 আরও দ্রুত পারফরম্যান্স যোগ করতে চলেছে, এবং এর ফলে ডিসপ্লে কোয়ালিটি বাড়বে। অ্যান্ড্রয়েড ১৫ যে সকল স্মার্টফোনে ব্যবহার করা হবে সেই স্মার্টফোনগুলোতে রোল আউট হলে একটি নতুন টাস্কবারও যোগ হবে। 

৮. প্রয়োজনীয় নোটিফিকেশনের গোপনীয়তা বা ব্যক্তিগত তথ্য সুরক্ষা (Privacy or Personal Information Protection)

ব্যাংকের ওটিপি নোটিফিকেশন বা এমন কোনও মেসেজ যেখানে রয়েছে ব্যক্তিগত তথ্য তা অটোমেটিক হাইড করে দেবে Android 15 আপডেট। এর ফলে আপনার গোপনীয়তা বা ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে। 

৯. নতুন ভলিউম কন্ট্রোল (New volume control)

অ্যান্ড্রয়েড ১৫ আপডেট এলে স্মার্টফোনে নতুন ভলিউম কন্ট্রোল পাবে ব্যবহারকারীরা। এতে করে তারা নিজেদের মতো করে ভলিউম কন্ট্রোল করতে পারবে। 

১০. ব্লুটুথ ডায়ালগ বক্স (Bluetooth dialog box)

যারা একাধিক ব্লুটুথ ডিভাইস ব্যবহার করেন তাদের কাজে আসবে Android 15। ব্লুটুথ অপশনে কিছুক্ষণ চাপার পর একটি ট্যাব খুলে যাবে এতে সাম্প্রতিক পেয়ারড বা কানেক্টেড ডিভাইস দেখা যাবে। এখান থেকে ডিভাইস সুইচ করতে পারবেন বা একাধিক ডিভাইস চালাতে পারবেন। 

অ্যান্ড্রয়েড ফিফটিনের এ সকল সুবিধা গুলো পেতে আরেকটু অপেক্ষা করতে হবে।  গুগল এখনো officially দিনক্ষণ না জানালেও তবে খুব শীঘ্রই এ আপডেট পাবেন স্মার্টফোন ব্যবহারকারীরা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Elliana Murray on ONLINE SHOPPING
Discover phone number owner on Fake app চেনার উপায়