fbpx
Saturday, July 20, 2024
spot_imgspot_img
HomeLifestyleকাপড়ে দাগ লেগেছে দূর করুন সহজ কিছু উপায়ে

কাপড়ে দাগ লেগেছে দূর করুন সহজ কিছু উপায়ে

কাপড়ে দাগ লাগা যেন নতুন কিছু না। দৈনন্দিন জীবনে চলতে ফিরতে, উঠতে বসতে, খাইতে এককথায়, যেকোনো কাজ করতে দাগ তো লেগেই যায়। হোক না, সে বড় কিংবা ছোট। তাই এই দাগ নিয়ে কম বেশি সবারই একটু চিন্তা থেকেই যায়।

আজকে আমরা এই দাগ কীভাবে কত সহজে উঠানো যায়, তাই জানবো। তবে মনে রাখতে হবে, কাপড়ে যেকোনো দাগই লাগুক না কেন, তা শুকাতে না দেয়াই ভালো। এক্ষেত্রে যত দ্রুত সম্ভব কাপড়টিকে পানিতে ভিজিয়ে রাখতে হবে। ফলে দাগ কিছুটা হালকা হয়ে আসবে এবং পরবর্তীতে দাগ তোলা সহজ হবে। তবে কিছু কাপড়ের গায়ে নির্দেশনা লেখা থাকে তখন সেই অনুযায়ী কাপড়টি ধুয়ে নিতে হবে।

রক্তের দাগ

কাপড়ে যদি রক্তের দাগ লাগে আর তা না শুকিয়ে থাকে তবে কাপড়টি সাথে সাথে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর হালকা গরম পানিতে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। আর যদি দাগ শুকিয়ে যায় তখন কাপড়টি লবণ পানিতে ভিজিয়ে রাখুন। তারপর হালকা গরম পানিতে ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে দাগে জায়গায় একটু ঘষে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ চলে গেছে।

চা বা কফির দাগ

প্রথমে কাপড়টিকে ঠান্ডা পানিতে ভিজিয়ে দিতে হবে। তারপর লিকুইড লন্ড্রি ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে রেখে হালকা ঘষে নিলেই দাগ উঠে যাবে। দাগ যদি খুব পুরোনো হয় তবে দাগের জায়গায় চিনি লাগিয়ে একটু ঘষে ধুয়ে ফেলতে হবে।

কালির দাগ

কোন কাপড়ে যদি কলমের কালির দাগ লেগে যায় তাহলে কাপড়টির দাগের জায়গায়টি হ্যান্ড সেনিটাইজার দিয়ে ভিজিয়ে দিতে হবে। এতে কালিগুলো হালকা হয়ে ছড়িয়ে পড়বে। তারপর সাবান বা ডিটারজেন্ট দিয়ে ঘষে হালকা গরম পানিতে ধুয়ে নিন। দাগ যদি গাঢ় হয় সেক্ষেত্রে পুনরায় একইভাবে ধুয়ে নিন। দাগ চলে যাবে। তবে তুলায় দুধ দিয়ে ঘষলেও দাগ অনেকটা উঠে যায়।

ক্যাচাপের দাগ

যদি কোন কাপড়ে সস বা ক্যাচাপ লেগে যায় তাহলে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে একটি ছুরি বা চামচ দিয়ে ক্যাচাপ পরিষ্কার নিতে হবে। তারপর কাপড়টিকে পানিতে ভিজিয়ে দিতে হবে যেন দাগ অনেকটা হালকা হয়ে যায়। এরপর ভিনেগার বা লেবুর রস দিয়ে দাগের উপর ঘষতে হবে। তারপর কাপড়টিকে পরিষ্কার করে নিলেই দাগ চলে যাবে। তবে ক্যাচাপ যেহেতু কিছুটা আঠালো তাই কাপড়ে লাগার পরপরই ঘষাঘষি না করাই ভাল। এতে দাগ আরও ছড়িয়ে স্থায়ী হয়ে যেতে পারে।

মেকআপ বা লিপস্টিকের দাগ

মেকআপ সাধারণত অনেক গাঢ় হয়ে থাকে। তা যদি অসাবধানতায় কাপড়ে লেগে যায়, তাহলে তো টেনশন হওয়ারই কথা। কিন্তু এ দাগ উঠানো খুবই সহজ। কেননা, কাপড় পরিষ্কার করার আগে বেশ খানিকটা ট্যালকম পাউডার যদি দাগের উপর ছড়িয়ে ঘষে নেয়া যায় তাহলে দাগ অনেকটা হালকা হয়ে আসে। তারপর লিকুইড ডিটারজেন্ট দিয়ে কুসুম গরম পানিতে ধুয়ে নিলেই মেকআপ বা লিপস্টিকের উঠে যাবে।

তেলের দাগ

প্রতিনিয়ত আমাদের বাহিরে চলাফেরা করতেই হয় বিভিন্ন যানবাহন করে। আর এই সব বাহনে অসাবধানতায় কিংবা রান্না করতে গিয়ে গ্রিজ বা তেলের দাগ লেগে যেতেই পারে। দাগ যদি হালকা হয় তবে উষ্ণ পানিতে ভিজিয়ে দিতে হবে কাপড়টিকে। তবে ১০-১৫ মিনিট প্রি ওয়াশ স্টেইন রিমুভার দিয়ে ভিজিয়ে রাখতে পারলে ভালো হবে। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে দিলেই দাগ উঠে যাবে। পুরোনো দাগ হলে অক্সিজেন ব্লিচ ব্যবহার করলে দাগ উঠে যাবে।

মশলার দাগ

কাপড়ে মশলার দাগ উঠানো একটু আলাদা। কেননা, হলুদের দাগ লাগার স্থানে কিছুক্ষণ লেবু ঘষে রোদে শুকিয়ে নিতে হবে। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে দিলেই দাগ চলে যাবে। এছাড়াও দাগের ওপর গ্লিসারিন লাগিয়ে দাগ উঠানো যায়। সেক্ষেত্রে গ্লিসারিন লাগানোর ১ ঘণ্টা পর কাপড় ধুয়ে ফেলতে হবে।

ঘামের দাগ

গরম আসলেই তো পোশাকে ঘাম লাগবেই। অনেক সময় এ ঘাম দাগ হতে পারে। এতে করে পোশাকের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। চিন্তার কোনো কারণ নেই, এ দাগ উঠানো অতি সহজ। প্রথমে পানি আর বেকিং সোডার দিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর পেস্টটি ঘামের জায়গায় ঘণ্টাখানেক লাগিয়ে ভিজিয়ে রাখতে হবে। এরপর ডিটারজেন্ট দিয়ে জায়গাটা একটু ঘষে ধুয়ে নিলেই দাগ চলে যাবে। এছাড়াও শ্যাম্পু দিয়ে ঘামের দাগ উঠানো যায়।

কাদামাটির দাগ

কাপড়ে যদি মাটি লাগে আর সেটি ভেজা থাকে তাহলে শুকানোর অপেক্ষা না করে পানিতে ভিজায় দিন। তারপর ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করে নিন।দেখবেন দাগ উঠায় যাবে।

আর যদি মাটি শুকায় যায় তাহলে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিতে হবে। তারপর দাগের ওপর ডিটারজেন্টের পেস্ট তৈরি করে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে নিলেই দেখবেন কাদার দাগ চলে গেছে।

তবে স্থায়ী কাদামাটির দাগ যদি হয়ে থাকে সেক্ষেত্রে পানির সাথে ২ টেবিল চামচ ব্লিচিং পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ পর পরিষ্কার করে নিলেই দাগ উঠে যাবে।

ফলের রস বা জুসের দাগ

কাপড়ে যদি ফলের রস বা জুস কাপড়ে লেগে যায় তাহলে সঙ্গেসঙ্গে কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সাবান বা ডিটারজেন্ট দিয়ে ঘষে পরিষ্কার করে নিলেই দেখবেন দাগ চলে গেছে।

তবে পুরোনো দাগ হলে সাদা ভিনেগার দিয়ে ভিজিয়ে রাখে পরিষ্কার করলেই দাগ উঠে যাবে।

জাম,ডালিম জাতীয় রঙিন ফল হলে সাবান ব্যবহার না করাই ভালো। সেক্ষেত্রে গ্লিসারিন লাগিয়ে কুসুম গরম পানিতে ধুয়ে নিতে হবে। দেখবেন অনায়াসেই কাপড়ের দাগ চলে গেছে।

এভাবে বমির দাগও কিন্তু দূর করা যায়।

মোমের দাগ

ভুলবশত কাপড়ে গলা মোম লেগে গেলে ঘষা দিলে উঠে গেলেও দাগ থেকে যায়। এক্ষেত্রে প্রথমে বরফের টুকরো দিয়ে মোমটা ভালভাবে ঘষে তুলে ফেলুন। এবার কাপড়টা বিছিয়ে দাগের উপর সাদা কাগজ রেখে ইস্ত্রি করে নিন। দেখবেন, মোম গলে কাগজের সঙ্গে উঠে যাবে।

মরিচার দাগ

কাপড় পরিষ্কার করে শুকানোর জন্য আমরা সবসময় তারে মেলে দেই। কিন্তু বৃষ্টির দিনে এই তারগুলোতে জং বা মরিচা ধরে যায়। অনেক সময় অসচেতনায় তার পরিষ্কার না করেই যদি কাপড় মেলে দেয়া হয় তখন মরিচার দাগ লেগে যায়। এ দাগ তুলতে প্রথমে ভিনেগার ও লবণের পেস্ট তৈরি করে দাগ লাগা অংশে লাগিয়ে রোদে শুকাতে দিন। তারপর ভালোভাবে ধুয়ে ফেলুন।

বেভারেজের দাগ

কোমল পানীয় যে দাগ হতে পারে এটা কিন্তু অনেকের অজানা। তবে এ দাগের ক্ষেত্রে যদি দ্রুত ব্যবস্থা নেওয়া না হয় তাহলে এ দাগ উঠানো সহজ হবেনা। তাই কাপড়টিকে ঠান্ডা পানিতে যত দ্রুত সম্ভব ভিজিয়ে রাখতে হবে। দাগের স্থানটি স্টেইন রিমুভার দিয়ে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর ডিটারজেন্ট দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

পানের পিকের দাগ

কাপড়ে যদি পানের পিকের দাগ লাগে তাহলে দাগ লাগা অংশের নিচে একটা পরিষ্কার কাপড় রেখে এক টুকরো আলু দিয়ে ঘষতে থাকুন। দেখবেন, দাগ থাকবে না।

সিল্ক কাপড়ে ঝোলের দাগ

তরকারির ঝোল যদি কোনো সিল্ক বা জর্জেটের কাপড়ে লাগে তাহলে দাগের স্থানে ট্যালকম পাউডার বা টুথপেস্ট লাগিয়ে হালকা ঘষে সাবান পানিতে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।

আইসক্রিমের দাগ

আইসক্রিম তো কম বেশি সবার পছন্দ। আর এই পছন্দের জিনিস খেতে অনেকের কাপড়েই দাগ লেগে যায়। কিন্তু চিন্তা নেই, এ দাগ দূর করা সহজ না হলেও একবারে কঠিন না। এ দাগ তুলতে প্রথমে দাগযুক্ত স্থানে লেবুর রস লাগিয়ে রেখে আস্তে আস্তে ঘষে নিন। এরপর সাবান পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন।

চকোলেটের দাগ

চকলেট হলো ছোটদের পছন্দের একটা জিনিস। আর এমন কোন বাচ্চা নেই যে চকলেট খাবে আর দাগ লাগাবে না, এটা ভাবাই যায় না। তবে স্যানিটাইজারে সাহায্যে এ দাগ সহজে উঠানো যায়।

টিপস

আপনার পরিধেয় কাপড়ে যখনই কোন কিছুর দাগ লাগাবে তখনই টিস্যু পেপার ভিজিয়ে যতদূর সম্ভব দাগটি মুছে ফেলার চেষ্টা করুন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments

Elliana Murray on ONLINE SHOPPING
Discover phone number owner on Fake app চেনার উপায়