fbpx
Friday, March 1, 2024
spot_imgspot_img
HomeTipsঅনলাইনে করোনা টিকা নিবন্ধনের পদ্ধতি

অনলাইনে করোনা টিকা নিবন্ধনের পদ্ধতি

নভেল করোনাভাইরাসের প্রভাবে সারা পৃথিবী বিপর্যস্ত।  করোনা টিকার অপেক্ষার প্রহর শেষে পৃথিবীর বিভিন্ন দেশ তাদের নাগরিকদের টিকা দেবার কার্যক্রম শুরু করেছে।  বাংলাদেশেও ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি হতে ৭ হাজার ৩৪৪টি কেন্দ্রে এক যোগে টিকা প্রদান কর্মসূচি চালু হচ্ছে। এই টিকা দিতে হলে অনলাইনে নিবন্ধন করতে হবে। টিকা কার্যক্রম ব্যবস্থাপনায় তৈরি ‘সুরক্ষা’ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসে নিবন্ধন করতে হবে।

করোনা টিকা নিবন্ধনের জন্য প্রথমে সুরক্ষা ওয়েবসাইট http://www.surokkha.gov.bd/ -এ প্রবেশ করতে হবে।

Covid Vaccine Registration bdinfo360

এরপর ‘ভ্যাকসিনের জন্য নিবন্ধন করুন’ বাটনে ক্লিক করে নাগরিক শ্রেণি নির্বাচন করে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে। তারপর যাচাই বাটনে ক্লিক করে স্বয়ংক্রিয়ভাবে পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় যথাযথ হলে বাংলা ও ইংরেজিতে নাম ফর্মে দেখা যাবে।

Covid-Vaccine Registration bdinfo360

দীর্ঘমেয়াদী রোগ আছে কিনা হ্যাঁ অথবা না সিলেক্ট করতে হবে। নিবন্ধনকারী নাগরিকের পেশা এবং সরাসরি কোভিড-১৯ কাজের সাথে জড়িত কিনা তা নির্বাচন করতে হবে। এরপর যে মোবাইলে ভ্যাক্সিনের তথ্য ও ভেরিফিকেশন এসএমএস পেতে চান তা নিবন্ধনের সময় দিতে হবে। ফর্মে বর্তমান ঠিকানা ও টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে।মোবাইলে প্রাপ্ত OTP (One Time Passward) দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে ‘টিকা কার্ড সংগ্রহ’ বাটনে ক্লিক করে কার্ড সংগ্রহ করতে হবে।নিবন্ধিত মোবাইল নম্বরে নির্ধারিত সময়ে এমএমএস এর মাধ্যমে টিকা গ্রহণের তারিখ ও কেন্দ্র জানানো হবে। টিকা কেন্দ্রে যাওয়ার সময় প্রিন্টেড টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্রের কপি সাথে নিতে হবে। এর আট সপ্তাহ পর একইভাবে নিতে হবে দ্বিতীয় ডোজ। দুটি ডোজ শেষ হলে সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশন থেকে ভ্যাকসিন প্রাপ্তির সনদ সংগ্রহ করা যাবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments

Discover phone number owner on Fake app চেনার উপায়